শনিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৯

পছন্দের লেখক এবং বইঃ তারানাথ তান্ত্রিক (তারাদাস বন্দ্যোপাধ্যায়)

আমাদের বাংলা সাহিত্যে হাতেগোণা যে কয়েকজন আদিভৌতিক লেখক আছেন তাদের মাঝে বিভূতিভূষণের পুত্র তারাদাস অন্যতম। তার জন্ম ১৯৪৭ সালের ১৫ ই অক্টোবর পশ্চিম বাংলার ব্যারাকপুরে, মৃত্যু ২০১০ সালের ১৮ ই জুলাই।
লেখালেখিতে হাত যেমন দূর্দান্ত তেমনি চালিয়ে গেছেন পিতা বিভূতিভূষণের সৃৃৃষ্টি অলৌকিক " তারানাথ তান্ত্রিক "। এসব গল্প কতটা সত্যি কিংবা মিথ্যে তা আমার কেন অনেক পাঠক ই দ্বিধান্বিত। উল্লেখ্য এই যে, তারানাথ নিয়ে লেখকের স্বীকার্য এখানে তুলে ধরা যায়, -
"এই গ্রন্থের অন্তর্ভুক্ত কাহিনী আমার চিন্তাপ্রসূত নয়, বেশিরভাগই অভিজ্ঞতাপ্রসূত। অলৌকিক এবং অতিলৌকিক ঘটনার দিক শেষ হয়ে যায়নি, কেবল অনেক সময় আমরা তাদের অলৌকিক বলে চিনে নিতে পারি না—এই যা।" জে. বি. এস. হ্যালডেন বলেছিলেন—সত্য যে কল্পনার চেয়েও বিচিত্র শুধু তাই নয়, আমাদের কল্পনা যতদূর পৌঁছয় সত্য তার চেয়েও অদ্ভুত। পাঠকেরা বিশ্বাস বা অবিশ্বাস যা নিয়েই পড়তে শুরু করুন না কেন, এ কাহিনীগুলি সত্য।" - তারাদাস বন্দ্যোপাধ্যায়
 তবে এটি সত্য যে, লেখকের সাহিত্যরস অসাধারণ। পাঠক কে বিনা পলকে বইয়ের পাতায় আটকে রাখতে পুরোপুরি সক্ষম এই গল্প।
গল্পের চরিত্র তারানাথ একেবারে নির্লোভ সাধক চরিত্র। তার কথায় '' দেখ, আমি একজন সাধারণ মানুষ। যাকে সাধক বলে আমি তা নই। কারণ সত্যিকারের সাধনা করবার সুযোগও আমি কোনোদিন পাইনি, পেলেও করতাম কিনা সন্দেহ। আসল ব্যাপারের চেয়ে এই পথে পথে বেড়িয়ে বেড়ানো, নানা বিচিত্র চরিত্রের মানুষের সঙ্গে আলাপ হওয়া জীবনের এই দিকটাই আমাকে বেশি মুগ্ধ করত। নইলে সত্যিকারের সাধনা করলে আমি অনেকদূর উঠতে পারতাম। তোমাদের এতদিন বলিনি, আমার একবার প্রকৃত তান্ত্রিক দীক্ষাও হয়েছিল! গুরুর নাম বলব না, তার বারণ আছে। এবং আমার দীক্ষাও হয়েছিল শুভলগ্নে। তান্ত্রিক দীক্ষা অনেক বিচার করে লগ্ন দেখে দিতে হয়। শুক্লপক্ষে দীক্ষা হয় না। কৃষ্ণপক্ষের পঞ্চমী, সপ্তমী—এসব তিথি খুব ভাল। অক্ষয় তৃতীয়া বা দশহরার দিন হতে পারে। কিন্তু তন্ত্রমতে এসবের চেয়েও প্রশস্ত দিনে আমার দীক্ষা হয়। ''
তারানাথ তান্ত্রিকের এই গল্পটি অবশ্য শেষের দিক, বিভূতিভূষণের গল্পের ধারা ধরে চালিয়ে গেছেন তারাদাস।
বইটি অনলাইনে কিনতে পাওয়া যায় তবে অনেকে পিডিএফ পড়েন বলে কাজটা আজ একটু সহজ করে নিজের কাছে থাকা বইটি শেয়ার করে দিলাম ব্লগে।
Wikipedia-(তারাদাস বন্দ্যোপাধ্যায়)

Download link: Taranath Tantrik PDF/EPUB

তারানাথ তান্ত্রিক-তারাদাস বন্দ্যোপাধ্যায় (PDF)

Taranath Tantrik- Taradas bannerje (EPUB)

Download Link: Alatchakra PDF/EPUB
অলাতচক্র (PDF)
Alatchakra-Taradas bannerje (EPUB)


হ্যাপি রিডিং :)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উত্তপ্ত পৃথিবী এবং চল্লিশ ডিগ্রি

  সাম্প্রতিক সময়ে হিট ওয়েভ এর প্রভাব (ছবিঃ Google) পৃথিবী কেন গরমঃ                       ধরা যাক, একটি কাপে বেশ গরম চা এবং অন্য একটি কাপে ফ...