সোমবার, ১১ ফেব্রুয়ারী, ২০১৯

চারটে কবিতা

অন্তরালে তোমায়



শুধু ভালোবাসি বলে তো ইস্তাফা দেইনি আমি,
এক বুক আকাশ ভালবাসি বলে থামিনি,
বলিনি তোমায় এনে দেব, সাত রাজ্যের ধন।
মনের ঘরে অঘোরে ডেকেছি তোমায়।
মায়া রাজ্যের পুকুর থেকে মুঠোমুঠো নীল পদ্ম
এনেছি শুধু তোমায় ভালোবেসে,
কি বা না করেছি আমি তোমায় ভালোবাসা পেতে,
আমার বৃহৎ থেকে ক্ষুদ্রতিক্ষুদ্র শ্রম,
অজস্র ভালোবাসা আর বিনিদ্র আঁখির লালচে মায়ায়,
ভুল কথায় বাঁধিনি রঙিন স্বপ্নজাল
বেঁধেছি তোমায় হৃদয় বাঁধনে,
অনেক গোপনে, সবার আড়ালে
লুকিয়ে একান্ত সংগোপনে।
ভালোবাসি তোমায় সবকিছুর অন্তরালে।।

বৈরিতা

দ্বিমুখীতার কোন সুত্র নেই আমার মাঝে
কূলমান কিংবা জাতের ধার ধারিনী কখনো
তবুও নানা প্রতিবন্ধকতা,
আলোর মিছিল যেখানে আঁধারের সমাপ্তি টানে
ঠিক সেখান থেকেই আমার আঁধারের পদযাত্রা
আমার সম্ভাবনার দুয়ার সেখানে বন্ধ,
রক্তিম চোখে, শক্ত দু’হাতে শ্বাসনালী টিপে ধরার
এক প্রবল আক্রোশের ভয়ার্ত তীব্র শব্দ!
পৃথিবীতে সব ভয়ের শেষ আছে, আছে সব দ্বন্দের অবকাশ,
তবুও এ দ্বিমুখীতার শেষ নেই, নেই সমাধান।
প্রকৃতির সব চেষ্টা এখানে বিফলে,
হিসেবের খেরোখাতার আড়ালে, তোমার-আমার ব্যবধানে
লুকিয়ে আছে আকাশ ছোঁয়া,
সীমাহীন এক বুক বৈরিতা।


তুমি-আমি


বিনিদ্র আঁখি আর কত দেখে রাখি!
শুনশান নীরবতায় ইশারায়
চলছে ডাকাডাকি,
পলকে পলকে মৃদু আলোকে
ইশারায় দৃষ্টি বিনিময়;
আধারে আলোর বন্যায়
ডুবে যাওয়া জেগে থাকা
বহুভুজ আবেগের উজ্জ্বল
নিশানা হাত মেলে জাগিয়ে রাখে আমাকে,
জেগে থাকে আমার বিনিদ্র দুটি আঁখি,
জেগে থাকি আমি!
জেগে আছো তুমি,
আমার আলো-ছায়ার রাতে,
তোমার হাতের পরশ আমার হাতে।


এক টুকরো ভয়


 রক্ত হিম করা শব্দের কিছু অনুরন শুনি প্রতিনিয়ত,
ভয়ার্ত কিছু আবেগের দোলাচলে, ভিন্ন কিছু আবেগের উত্তর-পশ্চিমে আমি
শতভাগের মাঝে কিছু ক্ষুদ্র, কিছু বৃহৎ প্রশ্নের
প্রতিটি কারনের সিকিভাগ আমি জানি।
আমার চকচকে মুখের মলিন হাসি থামিয়ে,
স্মিত কতে তাতে মলিন রেখা- টেনে আনার কারন আমি জানি,
তুমিই তো সেই;
যে আমার ঘড়ির কাটার সেকেন্ড শলাকা কেড়ে নিয়েছো,
এখন শুধু ঘন্টার কাটা ঠক ঠক করে চক্কর খাচ্ছে আমায় নিঃসঙ্গ সময়ে।
অনুভবগুলো জ্বলন্ত কাগজের মত একটুপর শেষ হয়ে যায়,
কিন্তু আবেগের মুহুর্তগুলো বাজতে থাকে, কোন হদিস ছাড়া।
কেন চুরি করলে আমায়?
টেনে আনা মৃত লাশের মত আমি আজ প্রাণহীন-অসহায়,
শুন্য আবগের ফাঁসি চাই, চাই নৃশংশ্য পরিনয়!
ভুলে যেতে চাই, পুড়িয়ে ফেলতে চাই!
তোমার দেয়া সেই এক টুকরো ভয়!

 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

উত্তপ্ত পৃথিবী এবং চল্লিশ ডিগ্রি

  সাম্প্রতিক সময়ে হিট ওয়েভ এর প্রভাব (ছবিঃ Google) পৃথিবী কেন গরমঃ                       ধরা যাক, একটি কাপে বেশ গরম চা এবং অন্য একটি কাপে ফ...